শৈত্যপ্রবাহের মধ্যেই বৃষ্টির আভাস

মেঘ ও ঘন কুয়াশা কমে যাওয়ায় দুইদিন ধরেই নিয়মিত সূর্যের দেখা পাওয়া যাচ্ছে। এর মধ্যে রাজশাহী, নওগাঁ, দিনাজপুর ও মৌলভীবাজার জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এই শৈত্যপ্রবাহ আরও বাড়তে পারে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। আছে বৃষ্টির প্রবণতাও। 

আজ রবিবার (২১ জানুয়ারি) সকাল ৯টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং তা দুপুর পর্যন্ত কোথাও কোথাও অব্যাহত থাকতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থা সম্পর্কে বলা হয়, রয়েছে বৃষ্টিপাতের প্রবণতা।

আবহাওয়াবিদ একেএম নাজমুল হক বলেন, রবিবার শৈত্যপ্রবাহ বাড়ার আশঙ্কা নেই। দুই-একটি জেলায় হয়তো নতুন করে মৃদু শৈত্যপ্রবাহ পরিস্থিতি তৈরি হতে পারে। তবে সোমবার থেকে তা কমতে পারে।

তিনি বলেন, কুয়াশা কমে গেছে। শীতের অনুভূতি এখন যেমন আছে তেমনই থাকবে কিছু দিন। এ অবস্থা থেকে নতুন করে আবার শীতের তীব্রতা বাড়ার আশঙ্কা কম।

সোমবার ও মঙ্গলবার আকাশে একটু মেঘ থাকতে পারে। এতে দক্ষিণাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। ২৪ জানুয়ারির দিকে দক্ষিণাঞ্চলের কিছু জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। ২৬-২৭ জানুয়ারির দিকে কোনো কোনো অঞ্চলে বিক্ষিপ্তভাবে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //